ভারতের স্বাধীনতা দিবস কবে পালিত হয়?

ভারতের স্বাধীনতা দিবস – আমরা জানি যে ভারত বহুদিন ব্রিটিশদের শাসনের গোলাম ছিল। এরপর বহু স্বাধীনতা সংগ্রামীদের দীর্ঘ লড়াইয়ের পর ভারত স্বাধীনতা পায়। বর্তমানে আমরা ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবস হিসেবে পালন করে থাকি।

কিন্তু ১৫ই আগস্ট স্বাধীনতা দিবস হিসেবে পালন করার পেছনে একটি ইতিহাস আছে। যেটি আমরা আজকের আর্টিকেল থেকে আপনাকে জানানোর চেষ্টা করছি।

ভারতের স্বাধীনতা দিবস কবে পালিত হয়?

ভারত স্বাধীন হয় ১৫ আগস্ট, ১৯৪৭ সালে। এইজন্য ১৫ ই আগস্ট দিনটিকে ভারতের স্বাধীনতা দিবস হিসাবে পলন করা হয়।

১৫ আগস্ট, ১৯৪৭ কেন স্বাধীনতা দিবস হিসাবে পালিত হয়?

১৯২৯ সালে জহরলাল নেহেরু যখন কংগ্রেসের সভাপতি ছিলেন তখন তিনি পূর্ণ স্বরাজের ডাক দেন। এর পর থেকেই কংগ্রেস ২৬ জানুয়ারি ভারতের স্বাধীনতা দিবস পালন করত। কিন্তু পরবর্তীকালে এটি ১৫ ই আগস্ট হয়ে যায়। এর পেছনে একটি কারণ আছে। সেই কারনটি হলো –

ব্রিটিশ পার্লামেন্ট, লর্ড মাউনটব্যাটেনকে ক্ষমতা হস্তান্তরের আদেশপত্র দিয়েছিল। ১৯৪৮ সালের ৩০ জুন এর মধ্যে সমস্ত কাজ শেষ হয়ে যাবে।

কিন্তু মুসলিম লিগ এটার বিরুদ্ধে রুখে দাঁড়ায় এবং তারা আলাদা দেশ গঠনের দাবি তোলে। তখন মাউন্টব্যাটেন এই ক্ষমতা হস্তান্তরের ব্যাপারটিকে ১৯৪৭ সালের অগস্টে এগিয়ে আনেন।

সেই বছরই ৪ জুলাই ব্রিটিশ হাউজ অব কমেন্সে ভারতীয় স্বাধীনতা বিল পেশ করা হয় এবং সেটা ১৮ জুলাই গৃহীত হয়। এই বিলেই তৎকালীন ভাইসরয়, ভারত ভেঙে পাকিস্তান গঠনের প্রস্তাব দিয়েছিলেন।

অবশেষে ১৪ অগস্ট দেশ ভাগ হয় এবং ১৫ অগস্টের মাঝরাতে, ভারত ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্ত হয়।

সেই থেকে পাকিস্তান ১৪ অগস্ট আর ভারত ১৫ অগস্ট স্বাধীনতা দিবস পালন করে আসছে।

ভারতের প্রথম স্বাধীনতা দিবস কবে পালিত হয়?

২৬ জানুয়ারি ১৯৩০ সালে ভারতের প্রথম স্বাধীনতা দিবস কবে পালিত হয়। ২৬ জানুয়ারি দিনটি বদলে ১৫ ই আগস্ট হয়ে যাওয়ার কারনটি উপরে বলা হয়েছে।

শেষ কথা,

আশা করছি ভারতের স্বাধীনতা দিবস নিয়ে আজকের এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এবং আপনি নতুন কিছু জিনিস শিখতে পেরেছেন। যদি এরকম আরো আর্টিকেল পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি প্রত্যেকদিন ফলো করতে পারেন। ধন্যবাদ।

Leave a Comment