ভারতের সর্বোচ্চ শৃঙ্গের নাম কি?

ভারতের সর্বোচ্চ শৃঙ্গের নাম কি – ভারত শুধুমাত্র তার সংস্কৃতি এবং ভাষার জন্য সারা বিশ্বে জনপ্রিয় নয়, এটি তার প্রাকৃতিক ভূখণ্ড, পাহাড়, নদী, উপত্যকা এবং গাছপালাগুলির জন্যও সারা বিশ্বে পরিচিত।

দেশের আনাচে কানাচে রয়েছে সৌন্দর্যের নতুন ভান্ডার। আপনি কি জানেন যে ভারতেও 7টি প্রধান পর্বতশৃঙ্গ রয়েছে, যার উচ্চতা হাজার হাজার মিটারের বেশি? হ্যাঁ ঠিকই শুনছেন। ভারত অনেক পর্বতশ্রেণীর আবাসস্থল, যাদের নাম বিশ্ব বিখ্যাত।

ভারতের সর্বোচ্চ শৃঙ্গের নাম কি?

এখানে আমরা সেই ৭টি প্রধান শৃঙ্গের কথা উল্লেখ করব, যা বিশ্ব মঞ্চে ভারতকে একটি গুরুত্বপূর্ণ পরিচয় দেয়।

1. কাঞ্চনজঙ্ঘা

ভারতের সর্বোচ্চ শৃঙ্গের নাম কি – সিকিমের উত্তর-পশ্চিম অংশে নেপাল ও ভারতের সীমান্তে অবস্থিত কাঞ্চনজঙ্ঘা ভারতের সর্বোচ্চ শৃঙ্গ এবং বিশ্বের তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ। 8586 মিটার অর্থাৎ 28,169 ফুট উচ্চতার এই চূড়াটি মাউন্ট এভারেস্ট থেকে মাত্র 262 মিটার কম।

বৌদ্ধ ধর্মে এর অনেক ধর্মীয় গুরুত্ব রয়েছে। পবিত্র বলে বিবেচিত এই চূড়ায় কেউ কখনও দাঁড়ায়নি। পর্বতারোহীরা চোগিয়ালদের (সিকিম রাজ্যের প্রাক্তন শাসকদের) প্রতিশ্রুতিকে সম্মান জানাতে চূড়ায় থামে যে পর্বত শিখরটি অক্ষত থাকবে।

25 মে 1955 সালে দুই ব্রিটিশ নাগরিক ব্রাউন এবং জর্জ ব্যান্ড প্রথম এই চূড়ায় আরোহণ করেন। এই জায়গাটি অ্যাডভেঞ্চার এবং ট্রেকারদের জন্য উপযুক্ত জায়গা। ট্রেকারদের জন্য দুটি রুট রয়েছে, দক্ষিণ এবং উত্তর বেস ক্যাম্প।

2. নন্দা দেবী

নন্দা দেবী উত্তরাখণ্ডের গাড়ওয়াল হিমালয় অঞ্চলে অবস্থিত 7816 মিটার উচ্চতায় ভারতের দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ। এটি 1808 সাল পর্যন্ত বিশ্বের সর্বোচ্চ পর্বত ছিল।

কিন্তু তখন পশ্চিমা জরিপকারীরা ধৌলাগিরি আবিষ্কার করেছিলেন। কথিত আছে শিবের স্ত্রী নন্দ দেবী এখানে বাস করেন। নন্দা দেবী চূড়াতে নন্দা দেবী জাতীয় উদ্যানও রয়েছে, যা ভারতের উচ্চ উচ্চতার জাতীয় উদ্যানগুলির মধ্যে একটি।

3. কামেট

7,756 মিটার (25,446 ফুট) উচ্চতায় কামেট শৃঙ্গ, নন্দা দেবীর পরে গাড়ওয়াল হিমালয়ের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ, তিনটি প্রধান সহায়ক চূড়া দ্বারা বেষ্টিত। যাদের নাম মুকুট পর্বত (7,242 মিটার), আবি গামিন (7,355 মিটার) এবং মন (7,272 মিটার)।

এটি উত্তরাখণ্ডের চামোলি জেলায় অবস্থিত। এটি ভারতের শীর্ষ ৩টি সর্বোচ্চ শৃঙ্গের একটি এবং এটি তিব্বতের সীমান্তের খুব কাছে অবস্থিত। 1931 সালে একটি ব্রিটিশ অভিযাত্রী দল শিখরের প্রথম সফল আরোহণ করেছিল।

4. সালতোরো কাংরি

কারাকোরাম পর্বতমালায় 7742 মিটার (25,400 ফুট) উচ্চতায় অবস্থিত সালতোরো কাংরি শৃঙ্গ ভারতের সর্বোচ্চ শৃঙ্গের তালিকায় চার নম্বরে রয়েছে।

এটি সালতোরো পর্বতের সর্বোচ্চ শৃঙ্গ হিসেবেও স্বীকৃত, যা কারাকোরাম রেঞ্জের একটি উপশ্রেণি। মাউন্ট সালতোরো সিয়াচেন হিমবাহের খুব কাছে, বিশ্বের দীর্ঘতম হিমবাহগুলির মধ্যে একটি।

এই শিখরে আরোহণের প্রথম প্রচেষ্টা 1935 সালে জে. ওয়ালারের নেতৃত্বে একটি ব্রিটিশ অভিযাত্রী দল করেছিল।

5. সাসার কাংরি

সাসার কাংরি ভারতের শীর্ষ ৫টি সর্বোচ্চ শৃঙ্গের একটি। সেসার কাংরি ম্যাসিফ লাদাখে অবস্থিত। 1973 সালে, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের পর্বতারোহীরা সাসার কাংরি শৃঙ্গের প্রথম সফল আরোহণ করেছিলেন।

6. মামোস্টং কাংরি পিক

মামোস্টং কাংরি সিয়াচেন হিমবাহের প্রত্যন্ত অঞ্চলে 7516 মিটার অর্থাৎ 24,659 ফুট উচ্চতায় অবস্থিত। এটি লাদাখের কারাকোরাম রেঞ্জের একটি সাবরেঞ্জ রিমো মুজটাগের সর্বোচ্চ শৃঙ্গ।

দূরবর্তী অবস্থানের কারণে, মামোস্টং কাংরি ভারতের সবচেয়ে কম অন্বেষণ করা পর্বতশৃঙ্গগুলির মধ্যে একটি। কর্নেল বি.এস. সান্ধুর নেতৃত্বে একটি ইন্দো-জাপানি অভিযান 1984 সালে শিখরটির প্রথম আরোহণ করেছিল।

7. রিমো পিক

রিমোর আভিধানিক অর্থ হল ‘ডোরাকাটা পাহাড়’। এটি পূর্ব কারাকোরাম রেঞ্জের মাঝখানে অবস্থিত। মাউন্ট রিমো সমুদ্রপৃষ্ঠ থেকে 7,385 মিটার (24,229 ফুট) উচ্চতায় অবস্থিত।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেল থেকে ভারতের সর্বোচ্চ শৃঙ্গের নাম কি – এই সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। যদি আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে আমাকে জানাতে পারেন। ধন্যবাদ।

Leave a Comment