ভারতের প্রথম মহিলা রাষ্ট্রপতির নাম কি?

আগের আর্টিকেল থেকে আমরা ভারতের বর্তমান মহিলা রাষ্ট্রপতি সম্পর্কে জেনেছিলাম। আজকের আর বিকেল থেকে আমরা ভারতের প্রথম মহিলা রাষ্ট্রপতির নাম কি এই সম্পর্কে আলোচনা করব। যদি আপনিও ভারতের প্রথম মহিলা রাষ্ট্রপতি সম্পর্কে জানতে চান তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন।

ভারতের প্রথম মহিলা রাষ্ট্রপতির নাম কি?

ভারতের প্রথম মহিলা রাষ্ট্রপতি ছিলেন প্রতিভা পাতিল। তিনি 2007 থেকে 2012 পর্যন্ত ভারতের 12 তম রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

রাষ্ট্রপতি হওয়ার আগে, তিনি 2004 থেকে 2007 সাল পর্যন্ত ভারতের রাজস্থান রাজ্যের রাজ্যপাল ছিলেন। তিনি 25 জুলাই 2007-এ ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং 25 জুলাই 2007-এ শপথ গ্রহণ করেন।

প্রতিভা সিং পাতিল কে?

প্রতিভা সিং পাতিল, যিনি প্রতিভা পাতিল নামেও পরিচিত, একজন ভারতীয় রাজনীতিবিদ এবং ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি। তিনি ভারতের মহারাষ্ট্র রাজ্যে 19 ডিসেম্বর 1934 সালে জন্মগ্রহণ করেন। রাজনীতিতে আসার আগে তিনি ছিলেন একজন আইনজীবী ও সমাজকর্মী।

পাতিল ভারতীয় জাতীয় কংগ্রেস পার্টিতে তার রাজনৈতিক কর্মজীবন শুরু করেন এবং 1962 সালে মহারাষ্ট্র বিধানসভায় নির্বাচিত হন। তিনি কংগ্রেস পার্টির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন এবং 1985 থেকে 1990 সাল পর্যন্ত ভারতের সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্যও ছিলেন।

2004 সালে, তিনি রাজস্থানের গভর্নর হিসাবে নিযুক্ত হন, এই পদটি তিনি 2007 পর্যন্ত অধিষ্ঠিত ছিলেন। জুলাই 2007 সালে, তিনি ভারতের 12 তম রাষ্ট্রপতি নির্বাচিত হন, এই পদে অধিষ্ঠিত প্রথম মহিলা হয়েছিলেন। তিনি 2007 থেকে 2012 পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

ভারতের রাষ্ট্রপতির বেতন কত?

রাষ্ট্রপতির বেতন এবং পেনশন আইন অনুসারে, ভারতের রাষ্ট্রপতির বর্তমান বেতন প্রতি মাসে 5 লক্ষ টাকা। বেতন ছাড়াও, রাষ্ট্রপতি বিভিন্ন সুযোগ-সুবিধা এবং ভাতা পাওয়ার অধিকারী, যেমন ভাড়া-মুক্ত অফিসিয়াল বাসস্থান, বিনামূল্যে চিকিৎসা সুবিধা এবং ভ্রমণ ভাতা ইত্যাদি।

বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে সরকার সময়ে সময়ে রাষ্ট্রপতির বেতন ও ভাতা সংশোধন করে থাকে। শেষ সংশোধনটি 2018 সালে করা হয়েছিল, যখন রাষ্ট্রপতির বেতন প্রতি মাসে 1.5 লক্ষ টাকা থেকে বাড়িয়ে Rs. তা প্রতি মাসে ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে।

ভারতের রাষ্ট্রপতি কোথায় থাকেন?

ভারতের রাষ্ট্রপতি রাষ্ট্রপতি ভবনে থাকেন, যা ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত। রাষ্ট্রপতি ভবন হল একটি বিশাল রাষ্ট্রপতি প্রাসাদ যা 320 একর এলাকা জুড়ে বিস্তৃত এবং বিশ্বের বৃহত্তম আবাসিক ভবনগুলির মধ্যে একটি।

রাষ্ট্রপতি ভবনটি মূলত ঔপনিবেশিক আমলে ভারতের ব্রিটিশ ভাইসরয়ের বাসভবন হিসেবে নির্মিত হয়েছিল। 1947 সালে ভারতের স্বাধীনতার পর, এটি ভারতের রাষ্ট্রপতির বাসভবনে পরিণত হয়।

বিল্ডিংটিতে চারটি তলা এবং 340টি কক্ষ রয়েছে এবং এখানে একটি বৃহৎ রাষ্ট্রপতির বাগান রয়েছে, যা মুঘল গার্ডেন নামে পরিচিত, যা বসন্ত ঋতুতে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকে। এ বাগানের নাম পরিবর্তন করে রাখা হয়েছে অমৃত উদ্যান।

ভারতের রাষ্ট্রপতি কী নিরাপত্তা পান?

ভারতের রাষ্ট্রপতির নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত কঠোর এবং ব্যাপক। রাষ্ট্রপতিকে Z+ ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হয়, যা ভারতের সর্বোচ্চ স্তরের নিরাপত্তা।

রাষ্ট্রপতির নিরাপত্তা স্পেশাল প্রোটেকশন গ্রুপ (SPG), ভারতের প্রধানমন্ত্রী এবং অন্যান্য উচ্চ-স্তরের কর্মকর্তাদের সুরক্ষার জন্য দায়ী একটি বিশেষ নিরাপত্তা বাহিনী দ্বারা পরিচালিত হয়।

এসপিজি রাষ্ট্রপতিকে ব্যক্তিগত নিরাপত্তা প্রদান করে এবং নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দৃশ্যমান এবং অদৃশ্য উভয় নিরাপত্তা ব্যবস্থার মিশ্রণ অন্তর্ভুক্ত।

রাষ্ট্রপতির নিরাপত্তা ব্যবস্থার মধ্যে রয়েছে সশস্ত্র রক্ষী, বুলেটপ্রুফ যান, নিরাপদ যোগাযোগ ব্যবস্থা এবং উন্নত নিরাপত্তা সরঞ্জাম।

রাষ্ট্রপতির নিরাপত্তার বিবরণে প্রশিক্ষিত স্নিফার ডগ, বোমা স্কোয়াড এবং অন্যান্য বিশেষ বাহিনীও অন্তর্ভুক্ত রয়েছে। হুমকি উপলব্ধি এবং বিরাজমান নিরাপত্তা পরিস্থিতির ভিত্তিতে নিরাপত্তা ব্যবস্থা নিয়মিত পর্যালোচনা করা হয়।

আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট কে?

যুক্তরাষ্ট্রে কোনো নারী প্রেসিডেন্ট হননি। যাইহোক, এমন মহিলারা রয়েছেন যারা রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন, যার মধ্যে রয়েছে হিলারি ক্লিনটন, যিনি 2016 সালে রাষ্ট্রপতির জন্য ডেমোক্র্যাটিক মনোনীত ছিলেন এবং কমলা হ্যারিস, যিনি 2020 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হবেন৷

ফ্রান্সের প্রথম নারী প্রেসিডেন্ট কে?

ফ্রান্সে এখনো নারী প্রেসিডেন্ট হয়নি। যাইহোক, এমন মহিলারা রয়েছেন যারা রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন, যার মধ্যে রয়েছে সেগোলেন রয়েল, যিনি 2007 সালে সোশ্যালিস্ট পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন এবং মেরিন লে পেন, যিনি 2012 এবং 2017 সালে ন্যাশনাল ফ্রন্টের প্রার্থী ছিলেন৷

ভারতের প্রথম মহিলা উপরাষ্ট্রপতি কে ছিলেন?

ভারতে কখনও কোনও মহিলা উপরাষ্ট্রপতি হননি। ভারতে উপ-রাষ্ট্রপতির পদটি প্রথম 1952 সালে তৈরি করা হয়েছিল এবং তারপর থেকে সমস্ত উপরাষ্ট্রপতিই পুরুষ।

যাইহোক, এখন পর্যন্ত ভারতে দুজন মহিলা রাষ্ট্রপতি রয়েছেন, প্রথম রাষ্ট্রপতি হলেন প্রতিভা পাটিল যিনি 2007 থেকে 2012 সাল পর্যন্ত ভারতের 12 তম রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, বর্তমানে ভারতে একজনই মহিলা রাষ্ট্রপতি রয়েছেন, তার নাম দ্রৌপদী মুর্মু। দ্রৌপদী মুর্মু জি ভারতের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি এবং সমস্ত রাষ্ট্রপতির মধ্যে ভারতের 15 তম রাষ্ট্রপতি।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে ভারতের প্রথম মহিলা রাষ্ট্রপতির নাম কি এই সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। যদি আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে আমাকে জানাবেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Leave a Comment