ভারতের জাতীয় খেলা কি?

ভারতের জাতীয় খেলা কি – ভারত সরকার প্রতীক হিসেবে বেশ কিছু উপাদান বেছে নিয়েছে যা জাতির পরিচয়, এগুলি ভারতের ঐতিহ্যকে সংজ্ঞায়িত করে।

যেমন, বাঘ ভারতের জাতীয় প্রাণী, ময়ূর জাতীয় পাখি এবং পদ্ম জাতীয় ফুল। এটি ভারতীয়দের জন্য সাধারণ জ্ঞান এবং আমরা সহজেই তাদের সাথে সম্পর্ক স্থাপন করতে পারি।

একইভাবে ভারতের জাতীয় খেলা নিয়ে প্রশ্ন করা হলে সবাই ভাবে, এর উত্তর হবে হকি। ভারতে এই খেলাটি যে অভূতপূর্ব সাফল্য এবং সম্মান পেয়েছে, তা দেখে মনে হতেই পারে।

ভারতের জাতীয় খেলা কি?

ভারতীয় হকি দল অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে সফল দল। এই দলটি আটটি স্বর্ণ, একটি রৌপ্য এবং তিনটি ব্রোঞ্জ পদক জিতেছে। এই দলটি 1928 থেকে 1956 সাল পর্যন্ত তার সোনালী পর্ব দেখেছিল, যখন তারা টানা 6টি স্বর্ণপদক জিতেছিল।

ভারত বিশ্বের সেরা হকি খেলোয়াড়দের পেয়েছে, যার মধ্যে রয়েছে ধ্যান চাঁদ , বলবীর সিং সিনিয়র এবং ধনরাজ পিল্লাই, যাদেরকে হকির জাদুকর বলা হয়।

যদিও সাধারণ মানুষ হকি কে ভারতের জাতীয় খেলা মনে করেন, কিন্তু হকি ভারতের জাতীয় খেলা নয়।

এরপর কাবাডির কথা জিজ্ঞেস করলেও কোনো উত্তর নেই। হকির মতো, ভারতীয় কাবাডি দলও বিশ্বে দেশের জন্য খ্যাতি এনে দিয়েছে। ভারতীয় দল এখন পর্যন্ত বিশ্বকাপের সমস্ত ইভেন্ট জিতেছে এবং এশিয়ান গেমসে সাতটি স্বর্ণপদক জিতেছে।

এবং বর্তমানে যারা জনপ্রিয় ক্রিকেটের পক্ষপাতী তারাও ভুল। আমরা যদি তথ্যের সাথে কথা বলি, তাহলে ভারতের কোনো জাতীয় খেলা নেই।

ভারতের জাতীয় খেলা নেই কেন?

2020 সালে, মহারাষ্ট্র রাজ্যের ধুলে জেলার একজন স্কুল শিক্ষক সরকারের কাছে একটি আরটিআই (তথ্যের অধিকার) দায়ের করেছিলেন। এতে তিনি জানতে চেয়েছিলেন কখন হকি ভারতের জাতীয় খেলা হিসেবে ঘোষণা করা হয়।

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রনালয় এই বলে প্রতিক্রিয়া জানায় যে “সরকার কোন খেলাকে দেশের জাতীয় খেলা হিসাবে ঘোষণা করেনি, কারণ সরকারের লক্ষ্য হল সমস্ত জনপ্রিয় ক্রীড়া গুলির শৃঙ্খলার প্রচার করা।”

যাইহোক, টোকিও 2020-এ ভারতীয় হকি দলের দুর্দান্ত পারফরম্যান্সের পরে, ভক্তরা এই খেলাটিকে জাতীয় খেলা হিসাবে ঘোষণা করার দাবি করছেন।

পুরুষদের দল টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জিতেছে। অন্যদিকে, পদক জয়ের খুব কাছাকাছি চলে এসেছে নারী দল।

একজন আইনজীবীও একটি জনস্বার্থ মামলা (পিআইএল) সুপ্রিম কোর্টকে হকিকে জাতীয় খেলা করার জন্য দায়ের করেছেন। এবং এটিকে তার আগের গৌরব ফিরিয়ে আনতে সহায়তা করার জন্য অনুরোধ করেছিলেন।

যদিও দেশের সর্বোচ্চ আদালত এই আবেদন খারিজ করে দিয়েছে। এবং যতক্ষণ না সরকার আনুষ্ঠানিকভাবে হকি বা অন্য কোনো খেলাকে জাতীয় খেলা হিসেবে ঘোষণা করে, ততক্ষণ পর্যন্ত ভারতের কোনো জাতীয় খেলা নেই, এটাই ধরে নিতে হয়।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেল থেকে ভারতের জাতীয় খেলা কি এই সম্পর্কে ইনফরমেশন পেয়ে গেছেন। এখন যদি আপনাকে এই সম্পর্কে কোন প্রশ্ন জিজ্ঞাসা করা হয় তাহলে আপনি এই আর্টিকেলটি তাদের সামনে রাখতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Leave a Comment