নরেন্দ্র মোদির পুরো নাম কি?

নরেন্দ্র মোদি যাকে আমরা মোদীজি নামে চিনে থাকি। যিনি ভারতের বর্তমান প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি ৩০ শে মার্চ ২০১৪ সালে ভারতবর্ষের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

কিন্তু নরেন্দ্র মোদির পুরো নাম কি এই সম্পর্কে অনেক ব্যক্তি হয়তো জানে না। এইজন্য আজকের এই আর্টিকেলটি থেকে আমরা নরেন্দ্র মোদির পুরো নাম আপনাদের জানাবো।

নরেন্দ্র মোদির পুরো নাম কি?

নরেন্দ্র মোদির পুরো নাম হল – নরেন্দ্র দামোদর দাস মোদি।

নরেন্দ্র মোদী সম্পর্কে আরো কিছু তথ্য

নরেন্দ্র মোদীর জন্মগ্রহণ করেন গুজরাটের ভাদনগরের একটি গুজরাটি পরিবারে। মোদিজীর বাবা আগে চা বিক্রি করতেন অর্থাৎ তার বাবার একটি চায়ের স্টল ছিল। এই কারণে মোদীজি তার বাবাকে সাহায্য করার জন্য শৈশব বয়সে তার বাবার দোকানে কাজ করতেন।

তিনি ছাতক শেষ করার পর দুই বছর ধরে ভারতবর্ষের অনেক ধর্মীয় সংস্থা পরিদর্শন করেন।

নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার আগে তিনি 7 অক্টোবর 2001 থেকে 22 মে 2014 পর্যন্ত গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। মোদীজি হলেন ভারতীয় জনতা পার্টির সদস্য।

তিনি 1985 সালে বিজেপিতে যোগদান করেন এবং 2001 সাল পর্যন্ত দলের অনুক্রমের মধ্যে বেশ কয়েকটি পদে অধিষ্ঠিত ছিলেন, যেখান থেকে তিনি ধীরে ধীরে বিজেপিতে সচিব পদে উন্নীত হন।

নরেন্দ্র মোদীকে 2001 সালে গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে নিযুক্ত করা হয়। গুজরাটে তিনি চারবার মুখ্যমন্ত্রী নিযুক্ত হয়েছিলেন।

গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তিনি বিকাশ পুরুষ হিসাবে পরিচিত এবং বর্তমানে দেশের অন্যতম জনপ্রিয় নেতা।

ভারতের প্রথম প্রধানমন্ত্রীর পুরো নাম কি?

ভারতের প্রথম প্রধানমন্ত্রীর পুরো নাম হলো পণ্ডিত জওহরলাল নেহেরু।

পশ্চিমবঙ্গের প্রধানমন্ত্রীর নাম কি?

পশ্চিমবঙ্গ হল ভারতের একটি রাজ্য। এবং রাজ্যের প্রধানমন্ত্রী হয় না রাজ্যের মুখ্যমন্ত্রী হয়। বর্তমানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হলেন মমতা ব্যানার্জি।

শেষ কথা,

আমরা আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে আপনারা নরেন্দ্র মোদীর পুরো নাম কি এই সম্পর্কে জানতে পেরেছেন। যদি নরেন্দ্র মোদির সম্পর্কে আপনি এখনো কিছু জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা পরবর্তীকালে নরেন্দ্র মোদিকে নিয়ে আরো একটি অটিকেল আপনাদের সামনে নিয়ে আসার চেষ্টা করব। ধন্যবাদ।

Leave a Comment