কোণ কাকে বলে কত প্রকার ও কি কি?

গণিতে বিভিন্ন ধরণের অধ্যায় রয়েছে, যার মধ্যে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হল কোণ সম্পর্কে। যেখানে আপনাকে জানতে হবে যে দুটি লাইন মিলিত হলে কী ধরনের আকৃতি তৈরি হয় এবং সেই আকৃতি থেকে আমরা কীভাবে বিভিন্ন ধরনের ভবন ও বাড়ি তৈরি করতে পারি।

কোণ কাকে বলে?

সংজ্ঞা: যখন দুটি রশ্মি বা সরলরেখা একটি সাধারণ প্রান্তবিন্দুতে মিলিত হয়, তখন সেই বিন্দুতে একটি প্রবণতা তৈরি হয়, যাকে কোণ বলে।

কোণগুলিকে ∠ দ্বারা উপস্থাপিত করা হয় এবং কোণ পরিমাপের জন্য প্রটেক্টর (Protractor) ব্যবহার করা হয়।

যখন দুটি রেখা একে অপরের সাথে এমনভাবে মিলিত হয় যে তাদের মাঝখানে একটি চিত্র তৈরি হয়, তখন আমরা সেই চিত্রটিকে একটি কোণ বলি। দুটি রেখা যুক্ত হয়ে যে আকৃতি তৈরি হয় তার দৈর্ঘ্য ডিগ্রীতে পরিমাপ করা হয় এবং বিভিন্ন ধরণের বৈশিষ্ট্য আমাদের সামনে আসে।

যখন দুটি রেখা মিলিত হয়, তখন তাদের মধ্যে যে বৃহত্তম চিত্রটি তৈরি হতে পারে তা হল 360 ডিগ্রি, যেখানে উভয় রেখা পুরোপুরি সোজা। যখন আমরা সেই দুটি লাইনের মিলনের বিন্দুতে চিত্রটি পরিমাপ করি, তখন আমাদের সামনে বিভিন্ন ধরণের মান আসে, যা ডিগ্রীতে পরিমাপ করা হয় এবং আমরা বিভিন্ন ধরণের কোণ পাই।

কোণ কত প্রকার ও কি কি?

  • তীব্র কোণ
  • সমকোণ
  • স্থূলকোণ
  • সরলকোণ
  • স্থূলকোণ
  • সম্পূর্ণ কোণ

একটি তীব্র কোণ কি?

যে কোণের মান 90 ডিগ্রির কম তাকে তীব্র কোণ বলে।

সমকোণ কাকে বলে?

একটি কোণ যার মান 90 ডিগ্রি হয় তাকে সমকোণ বলে।

স্থূল কোণ কি?

যে কোণের মান 90° এর বেশি এবং 180° এর কম তাকে স্থূলকোণ বলে।

সরল কোণ কাকে বলা হয়?

একটি কোণ যার মান 180 ডিগ্রি হয় তাকে বা সরল কোণ বলে ।

স্থূলকোণ কি?

যে কোণের মান 180° এর বেশি এবং 360° এর কম তাকে স্থূলকোণ বলে।

সম্পূর্ণ কোণ কি?

একটি কোণ যার মান 360 ডিগ্রী একটি সম্পূর্ণ কোণ বলা হয়।

উপসংহার

আপনি যদি আমাদের এই গুরুত্বপূর্ণ নিবন্ধটি পছন্দ করেন, তবে এটি আপনার বন্ধুদের সাথে এবং আপনার সমস্ত সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভুলবেন না যাতে অন্য লোকেরাও এই গুরুত্বপূর্ণ তথ্যটি সম্পর্কে জানতে পারে এবং তাদের এই গুরুত্বপূর্ণ নিবন্ধগুলি পড়ার জন্য অন্য কোথাও ঘুরতে না হয়।

আপনার যদি আমাদের আজকের নিবন্ধ সম্পর্কিত কোন প্রশ্ন বা কোন পরামর্শ থাকে, তাহলে আপনি আমাদের মন্তব্য বক্সে বলতে পারেন, আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রতিক্রিয়ার উত্তর দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

Leave a Comment